• সর্বশেষ

    তালেবানের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করবেন না পম্পেও

    | শুক্রবার, ০৬ সেপ্টেম্বর ২০১৯ | পড়া হয়েছে 60 বার

    তালেবানের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করবেন না পম্পেও

    যুক্তরাষ্ট্রের প্রতিনিধি জালমায় খলিলজাদ এরই মধ্যে আফগান তালেবানদের সঙ্গে যে সমঝোতায় পৌঁছেছেন, সেটাকে চূড়ান্ত করতে অস্বীকৃতি জানিয়েছেন শীর্ষ মার্কিন কূটনীতিক মাইক পম্পেও। গুরুত্বপূর্ণ কিছু শর্ত পূরণ করা হয়নি, এমন অভিযোগে তিনি চুক্তি স্বাক্ষরে রাজি হননি বলে গত বুধবার জানায় টাইম সাময়িকী।

    আফগানিস্তান, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র প্রশাসনের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে টাইম জানায়, আফগানিস্তানে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের নিয়োজিত বিশেষ প্রতিনিধি খলিলজাদ কাতারের দোহায় তালেবানদের সঙ্গে ৯ দফা বৈঠকের পর একটি সমঝোতায় পৌঁছান। কিন্তু যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পম্পেও সেই চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছেন। এ সিদ্ধান্তের পেছনে পম্পেওর যুক্তি, ওই চুক্তিতে আল-কায়েদাবিরোধী লড়াইয়ের জন্য আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী বাহিনীর অব্যাহত উপস্থিতির নিশ্চয়তা দেওয়া হয়নি, কাবুলে যুক্তরাষ্ট্রপন্থী আফগান সরকারের টিকে থাকার নিশ্চয়তা দেওয়া হয়নি, এমনকি আফগান যুদ্ধ শেষ করার নিশ্চয়তাও দেওয়া হয়নি।

    টাইম আরো জানায়, ১৯৯৬ সালে আফগানিস্তানে তালেবানরা ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান নামে সরকার গঠন করেছিল। তালেবানরা ওই নামে পম্পেওর সঙ্গে শান্তিচুক্তিতে আবদ্ধ হতে চায়। কেননা এ নামে চুক্তিবদ্ধ হলে তালেবানরা রাজনৈতিক দল হিসেবে বৈধতা পেয়ে যাবে। কিন্তু পম্পেও চুক্তি স্বাক্ষরে অস্বীকার করেছেন।

    টাইম সাময়িকী পম্পেওর এমন অবস্থান স্পষ্ট করার পরদিন গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবানদের আত্মঘাতী গাড়িবোমা হামলায় কমপক্ষে ১০ জন নিহত ও ৪২ জন আহত হয়েছে। স্থানীয় সময় গতকাল সকাল ১০টা ১০ মিনিটে এ হামলা হয়।

    আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১০ জন সাধারণ নাগরিক নিহতের তথ্য জানালেও হামলার দায় স্বীকার করে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটারে দাবি করেছেন, ১২ জন ‘বিদেশি অনুপ্রবেশকারী’ নিহত হয়েছে। নিহতদের মধ্যে বিদেশি সেনা সদস্যদের কেউ আছে কি না, সে ব্যাপারে অবশ্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী তৎক্ষণাৎ কিছু জানায়নি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এএফপি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আসামে নাগরিক তালিকা প্রকাশ

    ৩১ আগস্ট ২০১৯ | 93 বার

    ফেসবুকে newsbanglabd24.com