• সর্বশেষ

    চীন থেকে ডিভাইস সরঞ্জাম আমদানির ক্ষেত্রে অ্যাপলকে শুল্ক থেকে অব্যাহত দেওয়া হবে নাঃঃ ট্রাম্প

    নিউজ ডেস্ক রিপোর্ট | সোমবার, ২৯ জুলাই ২০১৯ | পড়া হয়েছে 42 বার

    চীন থেকে ডিভাইস সরঞ্জাম আমদানির ক্ষেত্রে অ্যাপলকে শুল্ক থেকে অব্যাহত দেওয়া হবে নাঃঃ ট্রাম্প

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্য আমদানিতে যে উচ্চ শুল্ক আরোপ করেছেন তা থেকে ছাড় পাবে না যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কম্পানি অ্যাপলও। গত শুক্রবার অ্যাপলের এক অনুরোধের জবাবে তিনি বলেন, চীন থেকে ডিভাইস সরঞ্জাম আমদানির ক্ষেত্রে অ্যাপলকে শুল্ক থেকে অব্যাহত দেওয়া হবে না।

    তিনি প্রযুক্তি কম্পানিগুলোর ওপর তাদের ম্যানুফ্যাকচারিং কারখানাগুলো যুক্তরাষ্ট্রে স্থানান্তর করার জন্য চাপ দিয়ে যাচ্ছেন।
    এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘অ্যাপল চীনে ম্যাক প্রোর যেসব যন্ত্রাংশ উৎপাদন করছে সেগুলো যুক্তরাষ্ট্রে ঢোকার ক্ষেত্রে শুল্ক ছাড় বা রেয়াত দেওয়া হবে না, সেগুলো যুক্তরাষ্ট্রে তৈরি করলে কোনো শুল্ক দিতে হবে না। ’ পরবর্তীতে সাংবাদিকদেরও ট্রাম্প বলেন, তিনি চান অ্যাপল যন্ত্রাংশগুলো যুক্তরাষ্ট্রে তৈরি করবে। তিনি বলেন, ‘আমি যখন শুনেছি তারা চীনে ম্যানুফ্যাকচারিং করবে আমি বলেছি, তোমরা এসব পণ্য যখন যুক্তরাষ্ট্রে পাঠাবে আমরা শুল্ক আরোপ করব। ’

    গত সপ্তাহে অ্যাপল যুক্তরাষ্ট্রের বাণিজ্য কার্যালয়ে এক আবেদন পাঠায়। তাতে বলা হয়, তাদের ম্যাক প্রো ডেস্কটপ কম্পিউটারের জন্য কিছু যন্ত্রাংশ চীন থেকে আনা হবে, সেগুলো শুল্ক রেয়াত দেওয়া হোক।

    মূলত গত বছর থেকেই ডোনাল্ড ট্রাম্প চীনের আমদানি পণ্যে উচ্চ শুল্ক আরোপ করে দেশটির সঙ্গে বাণিজ্যযুদ্ধ চালিয়ে যাচ্ছেন। এ পর্যন্ত চীনের ২৫০ বিলিয়ন ডলার পণ্যে শুল্ক আরোপ করেছে ওয়াশিংটন। এর জবাবে চীনও আমেরিকার প্রায় ৬০ বিলিয়ন ডলার পণ্যে শুল্ক আরোপ করেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আসামে নাগরিক তালিকা প্রকাশ

    ৩১ আগস্ট ২০১৯ | 93 বার

    ফেসবুকে newsbanglabd24.com