• সর্বশেষ

    একদিনে ৩ বার দাম বাড়ল পেঁয়াজের

    | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | পড়া হয়েছে 128 বার

    একদিনে ৩ বার দাম বাড়ল পেঁয়াজের

    আমদানি ট্যাক্স বাড়ায় দেশের বাজারে ব্যাপকহারে বেড়েছে অতি প্রয়োজনীয় মসলা পেঁয়াজের দাম। সপ্তাহখানেক আগে এক লাফে বাড়ে কেজিপ্রতি ২০-৩০ টাকা।

    এ অবস্থায় দাম বৃদ্ধি ঠেকাতে দু’দিন আগেই ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। এরপরও দাম কমার বদলে বৃহস্পতিবার আরও বেড়ে গেল। একদিনের ব্যবধানে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম আরও ১০ টাকা বাড়ল।

    ঢাকায় এই পণ্যের সবচেয়ে বড় পাইকারি আড়ত পুরান ঢাকার শ্যামবাজার ও কারওয়ান বাজারে বৃহস্পতিবার দিনভর কয়েক দফা দাম বাড়ে। গত বুধবার আড়তগুলোতে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫৮ থেকে ৬০ টাকায় বিক্রি হয়। বৃহস্পতিবার সকালে তা বেড়ে ৬০ থেকে ৬৩ টাকা কেজিতে কেনাবেচা হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দামও বাড়তে থাকে। দুপুরে প্রতি কেজি ৬৪ থেকে ৬৫ টাকায় ওঠে। রাতে দেশি পেঁয়াজের কেজি ৭০ টাকায় বিক্রি হয়।

    আমদানি পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে দেশি পেঁয়াজের দাম পাল্লা দিয়ে বাড়ছে। ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বুধবার ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হয়। বৃহস্পতিবার সকালে তা ৫৫ টাকায় বেচাকেনা শুরু হয়। দিনভর দাম বৃদ্ধির পরে রাতে তা ৬০ টাকা কেজিতে বিক্রি হয়।

    বৃহস্পতিবার পাইকারি বাজারে কেজিতে ১০ টাকা বাড়লেও খুচরায় তেমনটা বাড়েনি। খুচরায় কেজিতে ৫ টাকা বেড়ে ভালোমানের দেশি পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকা ও সাধারণ দেশি পেঁয়াজ ৭০ থেকে ৭২ টাকায় বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে পাওয়া গেছে। তবে বাজারভেদে বৃহস্পতিবার দামের তারতম্য অনেক বেশি ছিল।

    রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গত এক মাসের ব্যবধানে দেশি পেঁয়াজের দর ৪২ শতাংশ বেড়েছে। আমদানি করা পেঁয়াজের দর বেড়েছে ৪৬ শতাংশ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত